আজ রবিবার, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কলকাতা-ঢাকা মৈত্রী পরিষদের কমিটি ঘোষণা

প্রেস বিজ্ঞপ্তি-

বাংলাদেশ ও ভারতের মধ্যে বাংলা ও বাঙালির ইতিহাস, ঐতিহ্য ও সম্প্রীতি বৃদ্ধি এবং মৈত্রী সুদৃঢ় করার প্রত্যয় নিয়ে প্রতিষ্ঠিত কলকাতা-ঢাকা মৈত্রী পরিষদের ২০২০-২০২২ সালের কার্যকরি পরিষদ গঠন করা হয়। ২৭ সেপ্টেম্বর রাত ৮:৩০ মিনিট থেকে ১১:০০ টা পর্যন্ত চলা এক অনলাইন কনফারেন্সে এই কমিটি ঘোষণা করেন পশ্চিমবঙ্গ সরকারের পঞ্চায়েত ও গ্রাম উন্নয়ন মন্ত্রী শ্রী শ্যামল সাঁতরা। বাংলাদেশের দৈনিক নোয়াখালী প্রতিদিন সম্পাদক মোঃ রফিকুল আনোয়ার সভাপতি এবং পশ্চিমবঙ্গের বিশিষ্ট শিক্ষাবিদ কলকাতা সিটি কলেজের অধ্যাপক ড. মহীতোষ গায়েন সাধারণ সম্পাদক নির্বাচিত হন। প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী শ্যামল সাঁতরা বলেন, এপার বাংলা এবং ওপার বাংলার মানুষের মাঝে সম্পর্ককে দৃঢ়ভাবে ধরে রাখার জন্য এই সংগঠন যে উদ্যোগ গ্রহণ করেছে তাকে আমি সাধুবাদ জানাই। এই পরিষদকে আমি আমাদের মাঝে প্রেরণা মনে করি। মন্ত্রী শ্যামল সাঁতরা আরো বলেন, আমাদের হৃদয়ের মাঝে রয়েছে পরস্পর পরস্পরের প্রতি আত্মিক সম্পর্ক । আমাদের সংস্কৃতি এবং ঐতিহ্য এক। দু’বাংলার মাঝে যুগ যুগ ধরে যে মিল এবং ঐক্য রয়েছে কলকাতা-ঢাকা মৈত্রী পরিষদ তা আরও উচ্চমাত্রায় নিয়ে যাবে বলে আমি বিশ্বাস করি। তিনি এই সংগঠন এবং নব-নির্বাচিত কর্মকর্তাদের সফলতা কামনা করেন ।
সংগঠনের প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক মোঃ রফিকুল আনোয়ারের সভাপতিত্বে এই অনলাইন কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পশ্চিমবঙ্গের বিধায়ক ম্যানস মজুমদার, কলকাতা সিটি কলেজের অধ্যাপক ড. মহীতোষ গায়েন, জাতীয় শিক্ষক সুব্রত দাস, অধ্যাপক শিলু চক্রবর্তী ঘোষ, আঞ্চলিক ইতিহাস গবেষক কৌশিক দত্ত, ড. চিরঞ্জিত রায়, অধ্যাপক অনুপ বিশ্বাস, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা গৌতম ঘোষ , দেবাশিষ ত্রিপাতি, তমালী ভট্টাচার্য, দেবাশিষ কোলে, দীপা দাস, বিপুল কুমার ঘোষ, শ্রুতি নাটক শিল্পী ঝর্ণা ঘোঘ প্রমুখ।
বিধায়ক ম্যানস মজুমদার তার বক্তব্যে কলকাতা-ঢাকা মৈত্রী পরিষদের এবং সকল সদস্যকে পশ্চিমবঙ্গবাসী এবং পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে অভিনন্দন জানিয়ে বলেন, এ সংগঠন দু’বাংলার মানুষকে এক প্লাটফর্মে আনার যে উদ্যোগ গ্রহণ করেছে তা সত্যিই প্রসংশনীয়। এই সংগঠনের মাধ্যমে আমার পুরোনো শিকড়ের সাথে যোগাযোগ করতে পেরে আমি আনন্দিত। কলকাতা-ঢকা মৈত্রী পরিষদ দু’বাংলার সম্পর্ক উন্নয়নে নতুন দিক খুলে দিবে বলে আমি মনে করি। তিনি কলকাতা-ঢাকা মৈত্রী পরিষদের সফলতা কামনা করেন।
সংগঠনের প্রতিষ্ঠাতা মোঃ রফিকুল আনোয়ার তাকে সভাপতি হিসেবে ঘোষণা করার জন্য পশ্চিমবঙ্গ সরকারের পঞ্চায়েত ও গ্রাম উন্নয়ন মন্ত্রী শ্যামল সাঁতরার প্র্রতি কৃতজ্ঞতা জানান। তিনি সদস্যদের উদ্দেশ্যে বলেন, দু’বাংলার মৈত্রী রক্ষা এবং সংস্কৃতি বিনিময়ে কার্যকর উদ্যোগ গ্রহণ করা হবে।

স্পন্সরেড আর্টিকেলঃ